1. admin@sathikkhabor.com : JbSknUo :
  2. 2015khokanctg@gmail.com : Rajib Khokan : Rajib Khokan
  3. ratanbarua67@gmail.com : Ratan Barua : Ratan Barua
  4. baruasangita145@gmail.com : Sangita Barua : Sangita Barua
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৪:৫৮ পূর্বাহ্ন

কোরিয়ান ইপিজেডের আইটি পার্ক জোনকে বেসরকারি হাইটেক পার্ক ঘোষণা

Reporter Name
  • Update Time : সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫৩০ Time View

রুপন দত্ত, আনোয়ারা : হাই- টেক ইন্ডাস্ট্রি, স্টার্টআপ ও ইনোভেশন ইকোসিস্টেম উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ হাইটেক পার্ক কতৃপক্ষ, কোরিয়ান এক্সপোর্ট প্রসেসিং জোন (কেইপিজেড) এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড এর মধ্যে একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) চট্টগ্রামের আনোয়ারায় কোরিয়ান ইপিজেড এর অফিস ভবনে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।বাংলাদেশ হাইটেক পার্ক কতৃপক্ষের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক জনাব হোসনে আরা বেগম এনডিসি, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক টিনা জাবিন সিপিট ও কোরিয়ান ইপিজেড এর পক্ষে চেয়ারম্যান এবং সিইও মিঃকিহাক সাং উক্ত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্বারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতি মন্ত্রী জনাব জুনায়েদ আহমদ পলক এমপি।এছাড়া উপস্থিত ছিলেন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কেয়ান ও জনাব এন এম জিয়াউল আলম পিএএ,সিনিয়র সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এবং চেয়ারম্যান স্টারটআপ বাংলাদেশ লিমিটেড।

সমঝোতার আওতায় কোরিয়ান ইপিজেড কতৃক প্রায় ১০০ একর জায়গায় প্রস্তাবিত হাইটেক পার্ককে বাংলাদেশ হাইটেক পার্ক কতৃপক্ষ বেসরকারি হাইটেক পার্ক হিসেবে ঘোষণা করে। এছাড়া বিনিয়োগে নীতিগত সহায়তা প্রদানের পাশাপাশি যৌথভাবে কাজ করবে।কোরিয়ান ইপিজেড এ বাংলাদেশ হাইটেক পার্ক কতৃপক্ষ জোন স্পেশালাইজেড ল্যাব স্থাপনে সহায়তা করবে একইসাথে উদে্যাক্তাদের প্রশিক্ষণসহ বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করা হবে। এছাড়াও সমঝোতার আওতায় স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড, বাংলােদশী ও কোরিয়ান স্টার্টআপদের প্রশিক্ষণ, বৈদেশিক সম্মেলনে অংশগ্রহণ, আধুনিক প্রযুক্তির ব্যবহার, গবেষণা ও নতুন উদ্দেগ্যাগক্তা তৈরিতে যৌথভাবে কাজ করবে কোরিয়ান ইপিজেডের সাথে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমদ পলক এমপি বলেন, দেশে ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলার মাধ্যমে বেসরকারি বিনিয়োগের গতি বৃদ্ধি করতে ডিজিটাল উদ্যেক্তা তৈরি করবে বাংলাদেশ হাইটেক পার্ক কতৃপক্ষ। আমরা চাই আমাদের তরুণ প্রজন্ম চাকুরী খোঁজার পরিবরতে চাকুরী সৃষ্টির প্রতি অধিক মনোযোগী হোক।এই সমঝোতার মাধ্যমে কোরিয়ান ইপিজেড এ বিনিয়োগ আরো ত্বরান্বিত হবে। এছাড়া স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড এর মাধ্যমে স্টার্টআপদের জন্য স্কেল আপ প্রোগ্রাম ও মেন্টরিং করা হবে প্রতি মন্ত্রী উল্লেখ করেন।

তিনি আরো বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের প্রতিযোগিতা মোকাবেলায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আইওটি, রোবোটিকস, সাইবার সিকিউরিটিসহ উচ্চপ্রযুক্তি নিয়ে কাজ করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়গুলোতে আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন করা হচ্ছে। এরই অংশ হিসেবে বর্তমানে চুয়েটে আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। অন্যদিকে সিংগাপুর ব্যাংকক মারকেটের ঊধ্বমুখি সম্প্রসারণের মাধ্যমে একটি সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মনের কাজ সম্পন্ন হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ হাইটেক পার্ক কতৃপক্ষের পরিচালক এন এম সফিকুল ইসলাম ও স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড এর ইনভেস্টমেন্ট ম্যানেজার ফয়েজ আহমেদ সহ সংশ্লিষ্ট তিনটি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019
Design Customized By:Our IT Provider