1. admin@sathikkhabor.com : JbSknUo :
  2. 2015khokanctg@gmail.com : Rajib Khokan : Rajib Khokan
  3. ratanbarua67@gmail.com : Ratan Barua : Ratan Barua
  4. baruasangita145@gmail.com : Sangita Barua : Sangita Barua
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৪৮ অপরাহ্ন

চট্টগ্রামে ৭দিন কোরবানির পশুর হাট বসতে পারবে

Reporter Name
  • Update Time : বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ২৮৩ Time View

সঠিক খবর চট্টগ্রাম : দেশে করোনার সংক্রমণ রোধে চলছে কঠোর লকডাউন। আর সারাদেশে ১৪ জুলাই পর্যন্ত কঠোর লকডাউন কার্যকর করতে একযোগে কাজ করছে প্রশাসন। যদিও চট্টগ্রাম জেলা প্রশাসন হাট বসানোর অনুমতি দিয়েছে ১২ থেকে ২১ জুলাই পর্যন্ত। কিন্তু চলমান লকডাউনের কারণে ৩ দিন পর বসবে কোরবানির হাট। তাই চট্টগ্রামের ইজারাদাররা এবার কোরবানির হাট বসানোর জন্য সময় পাচ্ছেন ৭ দিন।

এ বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম জানান, এখনো পর্যন্ত ১০ দিনের হাট বসানোর প্রস্তুতি নিয়েই তারা কাজ করছেন। গতকাল মঙ্গলবার পর্যন্ত তিনটি অস্থায়ী হাটের ইজারার জন্য ৯৬টি দরপত্র বিক্রি হয়েছে।

১২ জুলাই থেকে হাট বসানোর বিষয়ে তিনি বলেন, সরকারের পক্ষ থেকে এখনো এ বিষয়ে কোনো নির্দেশনা আসেনি। যখন যেভাবে নির্দেশনা আসবে, তারা সেভাবে কাজ করবেন।

এদিকে, কর্ণফুলী পশুর হাট (নূরনগর হাউজিং), সল্টগোলা রেলক্রসিং ও পতেঙ্গা বাটারফ্লাই পার্কের দক্ষিণে খালি মাঠে তিনটি অস্থায়ী পশুর হাটের ইজারা নিতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আহ্বান করা দরপত্রের বিপরীতে শেষদিনে মোট ৯৬টি দরপত্র ফরম সংগ্রহ করা হয়েছে। বিগত ৩ বছরের মধ্যে দরপত্র সংগ্রহের মধ্যে এবারই সর্বোচ্চ। বিক্রিত এসব দরপত্রের মাধ্যমে চসিকের আয় হবে প্রায় ২২ লাখ টাকা।

চসিকের রাজস্ব বিভাগ সূত্র জানায়, কর্ণফুলী পশু বাজারের (নূর নগর হাউজিং/বহদ্দারহাট এক কিলোমিটার হতে শাহ আমানত ব্রীজের উত্তর পাশ পর্যন্ত) ইজারা নিতে নির্ধারিত মূল্য ৬০ হাজার টাকায় ৩০টি দরপত্র সংগ্রহ করা হয়েছে। দরপত্র দাতাদের মধ্যে যিনি এই বাজারের ইজারা পাবেন তাকে এর জন্য পরিশোধ করতে হবে ২ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ৮৪৯ টাকা। সল্টগােলা রেলক্রসিং সংলগ্ন স্থানের (৩৮ নং ওয়ার্ডের অভ্যন্তরে চলাচল রাস্তা ছাড়া) পশু বাজারের ইজারা নিতে ৫ হাজার ৬শ’ টাকার মূল্যে দরপত্র সংগ্রহ করা হয়েছে ২১টি। দরপত্র দাতাদের মধ্যে যিনি এই বাজারের ইজারা পাবেন তাকে এর জন্য পরিশোধ করতে হবে ২৪ লাখ ৩ হাজার ৩৯১ টাকা। এছাড়া ৪১ নং ওয়ার্ডস্থ বাটারফ্লাই পার্কের দক্ষিণে টি কে গ্রুপের খালি মাঠে পশু বাজারের ইজারা নিতে সর্বোচ্চ দরপত্র সংগ্রহ করা হয়েছে। নির্ধারিত মূল্য ৫ হাজার ৮শ’ টাকায় দরপত্র সংগ্রহ করা হয়েছে ৪৫ টি। দরপত্র দাতাদের মধ্যে যিনি এই বাজারের ইজারা পাবেন তাকে এর জন্য পরিশোধ করতে হবে ২৫ লাখ ৭০ হাজার ৫শ’ টাকা।

চসিকের এস্টেট অফিসার (ভারপ্রাপ্ত) জসিম উদ্দিন চৌধুরী বলেন, বিক্রিত ৯৬টি দরপত্রের মাধ্যমে চসিকের ২১ লাখ ৭৮ হাজার ৬শ’ টাকা আয় হবে। এক্ষেত্রে পশু বাজারের ইজারা কারা পাবেন তা নির্ধারণ করা হবে লটারির মাধ্যমে। তবে দরপত্রদাতাদের মধ্যে যিনি সর্বোচ্চ ইজারা মূল্য দিবেন তিনি ইজারা পাবেন।

করোনার সংক্রমণ রোধে স্থায়ী ও অস্থায়ী পশুরহাটগুলো চট্টগ্রাম জেলা প্রশাসনের দেয়া ১৭ শর্তে বসানোর অনুমতি পেয়েছে।

১৭ শর্তের মধ্যে অন্যতম কয়েকটি হলো- করোনা সংক্রমণ প্রতিরোধে হাটে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, হাটে ঢোকা ও বের হওয়ার পথে হ্যান্ড স্যানিটাইজার, সাবান-পানির ব্যবস্থা রাখতে হবে। ঢোকা ও বের হওয়ার সময় লাইনে দাঁড়িয়ে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। ক্রেতা-বিক্রেতা সবাইকে মাস্ক পরতে হবে। বৃদ্ধ ও শিশুদের হাটে আসাকে নিরুৎসাহিত করতে হবে, অনলাইনে পশু কেনাবেচাকে উৎসাহ দিতে হবে।

এছাড়া হাটের ব্যবস্থাপনার বিষয়েও বেশকয়েকটি শর্ত মধ্যে রয়েছে, অস্থায়ী পশুরহাট প্রধান সড়ক থেকে কমপক্ষে ১০০ গজ দূরে বসাতে হবে যাতে কোনো অবস্থাতেই প্রধান সড়কের যান চলাচলে বিঘ্ন সৃষ্টি না হয়। ইজারালব্ধ অর্থের ২০ শতাংশ ভূমি রাজস্ব দিতে হবে, হাটের বাইরে সড়কে কোনো পশু রাখা বা খুঁটি স্থাপন করা যাবে না। চাঁদা আদায় বা ক্রেতা-বিক্রেতাকে হয়রানি করা যাবে না। জাল নোট শনাক্তের যন্ত্র বসাতে হবে। শর্ত লঙ্ঘন হলে যে কোনো সময় অনুমতি বাতিল করা হবে উল্লেখ করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019
Design Customized By:Our IT Provider